মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ মে ২০২২

*************** ব্যবস্থাপনা পরিচালক, বিএসসি ***************

 

     

কমডোর এস এম মনিরুজ্জামান,(সি), ওএসপি, এনডিসি, এনসিসি, পিএসসি, বিএন কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেছেন। তিনি কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে ১৯৮৭ সালে কৃতিত্বের সাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ১৯৯০ সালে  এক্সিকিউটিভ ব্রাঞ্চে কমিশন প্রাপ্ত হন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানাবিধ গুরুত্বপূর্ণ  দায়িত্ব সুচারুরূপে পালন করেছেন । সারফেস অফিসার হিসেবে তিনি নৌবাহিনীর জাহাজ-বিএনএস আবু বকর, বিএনএস আক্তারউদ্দিন, এমএফভি-৭৭, বিএনএস মধুমতি, বিএনএস বঙ্গবন্ধু, বিএনএস তিস্তা, বিএনএস দৌলত, এইচটিবি-৩৫ এবং বিএনএস গোমতি এ দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর ফ্ল্যাগশিপ বিএনএস বঙ্গবন্ধুর কমান্ডিং অফিসার হিসাবে ২০১৩-২০১৪ সাল পর্যন্ত  দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি পটুয়াখালীতে অবস্থিত বিএনএস শের-এ-বাংলা ঘাঁটির দায়িত্বও সুচারুভাবে সম্পন্ন করেছেন, যা দেশের অন্যতম উদীয়মান নেভাল বেইস। এছাড়াও তিনি নেভাল হেডকোয়ার্টাস এ স্টাফ অফিসার হিসাবে নৌ-সচিবালয়ে এবং  অপারেশনস পরিদপ্তরে উল্লেখযোগ্য দায়িত্ব  পালন করেছেন। পরবর্তীতে তিনি বেশ কয়েকটি পরিদপ্তরে ডেপুটি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন যার মাঝে রয়েছে নেভাল অপারেশনস, প্ল্যানস এবং সিগনালস। তিনি সেনা কল্যাণ সংস্থার ডিজিএমআইএস হিসেবেও দায়িত্ব পালন করেছেন। নৌ সদর দপ্তরে তিনি পরিচালক পার্সোনেল সার্ভিসেস, পরিচালক ব্লু-ইকোনমি (এ্যাড হক) এবং পরিচালক নৌ প্রশিক্ষণ এর দায়িত্ব পালন করেন। তিনি জানুয়ারি ২০১৭ থেকে এপ্রিল ২০১৮ পর্যন্ত চট্টগ্রাম নেভাল এরিয়ার চিফ স্টাফ অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে ২৭ মে ২০১৮ থেকে ১৮ জানুয়ারি ২০২০ পর্যন্ত তিনি পায়োনিয়ার কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর গুরুদায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ শিপিং কর্পোরেশন এ ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্বভার গ্রহণের ( ১৫ মার্চ ২০২২) পূর্বে তিনি ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড, নারায়ণগঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

 

      কমডোর মনিরুজ্জামান দেশে এবং বিদেশে বিভিন্ন প্রফেশনাল কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি জার্মান নেভাল একাডেমি (ক্রু VI/89) (Marineschule Mürwik), পিএন কমিউনিকেশন স্কুল (পাকিস্তান), টার্কিশ আর্মড ফোর্সেস ওয়ার কলেজ (Harp Akademileri) এবং ইউএস নেভাল কমান্ড কলেজের একজন সম্মানিত গ্রাজুয়েট। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর এর একজন অ্যালামনাই সদস্য। উক্ত প্রতিষ্ঠান্দ্বয় হতে তিনি দুটি স্নাতকোত্তর ডিগ্রি ও  তুরস্ক এবং যুক্তরাষ্ট্র হতে দুটি ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন। তিনি ইউএন আমব্রেলা এর অধীনে ডিআর কঙ্গোতে একটি  বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য তিনটি প্রধান বিরোধী গোষ্ঠী নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ২০০৯ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত বহুজাতিক শান্তিরক্ষা কমান্ড ফোর্স এক্সারসাইজ (GARUDASHIELD) এ অংশগ্রহণ করেন। এছাড়াও কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট হিসেবে অষ্ট্রেলিয়ায় আয়োজিত ফ্লিট কমান্ডারস্ কনফারেন্সে অংশগ্রহণ করেন।  

      তাঁর সমুদ্রে ১২ বছরের বাস্তব অভিজ্ঞতা রয়েছে। তিনি জার্মান, তুর্কি, ফ্রেঞ্চ এবং ইংরেজি ভাষায়  কথা বলতে পারেন। বই পড়া তার শখ এবং নেতৃত্ব বিষয়ক পড়ালেখায় তিনি আগ্রহী। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক।


Share with :

Facebook Facebook